1. admin@timenews247.com : adminbangladesh :
  2. shamrat1012@gmail.com : Humayun Shamrat : Humayun Shamrat
  3. timenews247.com@gmail.com : timenews247.com timenews247.com : timenews247.com timenews247.com
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:২০ পূর্বাহ্ন
Logo

মঞ্চ নাটক ভালো শিল্পী তৈরির পাশিপাশি দর্শকও তৈরি করেন

রিপোর্টারের নাম:
  • আপডেট: বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০২৩
  • ২৫ বার পড়া হয়েছে

বর্ণচোরা নাট্যগোষ্ঠীর ১১ দিনব্যাপী নাট্যোৎসবের ৯ম দিনে দুটি নাটক মঞ্চস্থ

………..সাখাওয়াত জামিল সৈকত

কবির হোসেন মিজি।। চাঁদপুরের স্বনামধন্য নাট্য সংগঠন বর্ণচোরা নাট্যগোষ্ঠীর ৫০ বছর পথ চলার আনন্দে ১১ দিনব্যাপী আন্তর্জাতিক নাট্যোৎসবের ৯ম দিনে দুটি নাটক মঞ্চস্থ হয়েছে। ১৯ অক্টোবর বৃহস্পতিবার বিকেলে চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমিতে “নিহত শতাব্দী” ও রাতে “ঢিসুম ঢিসুম” এ দুটি নাটক মঞ্চস্থ হয়।
রাতে নাটক মঞ্চায়নের পূর্বে সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, চাঁদপুর সদর উপজেলা নির্বাহী অফিসার সাখাওয়াত জামিল সৈকত।
এ সময় তিনি নাট্যোৎসবের আয়োজকদের ধন্যবাদ জানিয়ে বলেন, মানুষ জন্মগত ভাবেই শিল্পী, যেমন পাখিরা গান গায়, নদী বয়ে যায়। এসব প্রাকৃতিক শিল্প থেকেই মানুষ শিল্পী হয়ে উঠে। কিন্তু দিন দিন আমরা এমন প্রাকৃতিক শিল্পী সত্বাকে হারিয়ে ফেলছি। এসব শিল্পীকে বাঁচিয়ে রাখতে হলে আমাদেরকে নাট্য এবং সংস্কৃতিচর্চা অব্যাহত রাখতে হবে। মঞ্চ নাটকের এই ধ্রুপদী চর্চা চালিয়ে যেতে হবে। তবেই আমরা প্রাকৃতিক শিল্পীকে বাঁচিয়ে রাখতে পারবো।
তিনি বলেন, আদি এবং সর্বাধনিক হচ্ছে মঞ্চ নাটক। মঞ্চ নাটকে একজন দর্শক যতটা স্বতঃস্ফূর্ত থাকেন। বড় পর্দায় দর্শক এতটা মনোযোগী থাকেন না। মঞ্চ নাটক ভালো শিল্পী তৈরির পাশিপাশি দর্শকও তৈরি করে। মঞ্চ নাটকের দর্শকরা নীতিবান এবং সুশিক্ষিত হয়ে থাকেন। বিভিন্ন স্থানে কুংস্কারের লোক পেতে পারেন। কিন্তু মঞ্চ নাটকের দর্শকদের মাঝে এমন লোক খুঁজে পাবেন না।
তিনি আরো বলেন, কোন এক কবি বলেছেন, জীবন মানেই একটি মঞ্চ নাটক। আমরা চলার পথেও যে কার্যক্রম করি সেটিও এক ধরনের অভিনয়। সংস্কৃতি হচ্ছে সেই জিনিস, যেটা থেকে আমরা দুরে সরে যেতে পারিনা। যারা এমন মঞ্চ নাটক সহ বিভিন্ন শিল্প সংস্কৃতি চর্চার মাধ্যমে বাংলা সংস্কৃতিকে এগিয়ে নিয়ে যায়। তারা প্রকৃত শিল্পী। আমি তাদেরকে ধন্যবাদ ও কৃতর্জ্ঞতা জানাই।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাধারণ সম্পাদক মোঃ আখতারুজ্জামান।
চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রহিম বাদশার সভাপতিত্বে ও বর্ণচোরা ণাট্যগোষ্ঠীর সাধারণ সম্পাদক শরীফ চৌধুরীর সঞ্চালনায় এ সময় উপস্থিত ছিলেন, উদয়ন সংগীত বিদ্যালয়ের অধ্যক্ষ রফিক আহমেদ মিন্টু, বর্ণচোরা নাট্যগোষ্ঠীর সভাপতি শুভ দেব রায়, চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের মহাসচিব হারুন আল রশিদ, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক লক্ষণ চন্দ্র সূত্রধরসহ বিভিন্ন নাট্য সাংস্কৃতিক সংগঠনের সদস্য বৃন্দ।
আলোচনা শেষে ভারতের পশ্চিমবঙ্গ রায়গঞ্জ বিবেকানন্দ নাট্যচক্রের পরিবেশনায় ও শুভেন্দু চক্রবর্তীর নির্দেশনায় মঞ্চস্থ হয় নাটক ঢিসুম ঢিসুম। এবং বিকেলেও এবই সংগঠনের পরিবেশনায় মঞ্চস্থ হয় নিহত শতাব্দী।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
  1. © All rights reserved © 2023 timenews247.com
Developer By Zorex Zira